তিন থেকে পাঁচ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে সয়াবিন

ভোজ্যতেলেরনতুননির্ধারিতবাড়তিদরএখনোবাজারেকার্যকরহয়নি।তবেবাজারেযেদামেসয়াবিনওপামঅয়েলবিক্রিহচ্ছেতাগতসপ্তাহেরতুলনায়লিটারেতিনথেকেপাঁচটাকাবেশি।গতকালশুক্রবাররাজধানীরকাওরানবাজার, তুরাগএলাকারনতুনবাজারওমহাখালীকাঁচাবাজারেখোঁজনিয়েএতথ্যজানাযায়।

সরকারেরবিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশও (টিসিবি) সপ্তাহের ব্যবধানে সয়াবিন ও পামঅয়েলের দামবাড়ার বিষয়টি তাদের গতকালের বাজারদরের প্রতিবেদনে জানিয়েছে।

ব্যবসায়ীরাবলেছেন, ভোজ্যতেল কোম্পানিগুলো নতুন নির্ধারিত বাড়তি দরের সয়াবিন ও পামঅয়েল এখনোসরবরাহ শুরু করেনি। বর্তমানে বাজারে যে সয়াবিন, পামঅয়েলবিক্রি হচ্ছে তা আগের কেনা।তবে দু-এক দিনেরমধ্যে বাড়তি দরে ভোজ্যতেল বিক্রি শুরু হবে।

গতবৃহস্পতিবার ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করে বাণিজ্য মন্ত্রণালয় সয়াবিন ও পামঅয়েলের নতুনদর নির্ধারণ করেছে। তেল পরিশোধন ও বিপণনকারীদের সংগঠনবাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলে ৯ টাকা বাড়ানোহয়েছে। আসলে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলে ১২ টাকা দামবাড়িয়ে ১৫৩ টাকা নির্ধারণ করা হয়েছে। কারণ, আগে প্রতি লিটার বোতলজাত সয়াবিনের নির্ধারিত দর ছিল ১৪১টাকা। লিটারে ৯ টাকা বাড়ালেদাম হতো ১৫০ টাকা।

বিজ্ঞপ্তিতেসংগঠনটি জানিয়েছে, এখন থেকে এক লিটার বোতলজাতসয়াবিন তেল ১৫৩ টাকা ও পাঁচ লিটারেরবোতল বিক্রি হবে ৭২৮ টাকায়। এ ছাড়া খোলাসয়াবিন তেল লিটারপ্রতি ১২৯ টাকা ও পাম সুপারতেল ১১২ টাকায় বিক্রি করা হবে। তবে পাম অয়েলের দাম লিটারে ১ টাকা কমানোহয়েছে।

সম্প্রতিবাণিজ্য মন্ত্রণালয়ে পাঠানো ভোজ্যতেলের দর বাড়ানোর প্রস্তাবেসংগঠনটি বলেছে, দেশে চাহিদার ৯৫ শতাংশ ভোজ্যতেল বিদেশ থেকে আমদানি করা হয়। আর আন্তর্জাতিক বাজারেভোজ্য তেলের দাম ঊর্ধ্বমুখী। কিন্তু সে হিসেবে দেশেসয়াবিন তেলের দাম তুলনামূলক কম বেড়েছে।